Header Ads

Header ADS

স্পিনিং এর ব্লো রুম, কারডিং এবং ড্র ফ্রেম সেকশনের জন্য বহুল ব্যবহ্রত যাবতীয় সূত্র

স্পিনিং:

আমাদের ব্যাকওয়ার্ড লিঙ্কেজ টেক্সটাইল ইন্ডাস্ট্রির অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর এই স্পিনিং। এই স্পিনিং এ বিভিন্ন রকমের ফাইবারকে নানা প্রসেসিং এর মাধ্যমে সুতায় পরিনত করা হয়। এরপর এই সুতা দিয়েই ফেব্রিক বা কাপড় তৈরি করা হয়, উইভিং বা নিটিং এর মাধ্যমে। এরপর ডাইং সহ নানা প্রসেসিং এর পার হয়ে, অ্যাপ্পারেল প্রোডাকশনের জন্য তৈরি হয়। তো, এই স্পিনিং এ যখন সুতা ম্যানুফেকচার করা হয়, সেই ক্ষেত্রে আমরা যারা স্পিনিং এ জব করি, স্পিনিং এর ব্লো রুম, কারডিং এবং ড্র ফ্রেম সেকশনের কিছু গুরুত্বপূর্ণ সূত্র সবসময় আমাদের কে মাথায় রাখতে হয়। তো আজকে স্পিনিং এর কিছু গুরুত্বপূর্ণ সূত্র আর এই সূত্র গুলো দিয়ে কিছু গানিতিক উদাহরণ আজকে আমাদের এই ব্লগে শিখবো। 

গুরুত্বপূর্ণ সূত্রাবলী নিম্নরুপ:

১. ল্যাপ হ্যাঙ্ক 

= (গজ এককে ল্যাপ এর দৈর্ঘ্য ÷ ৮৪০ গজ) X (১ পাউন্ড ÷ পাউন্ড এককে ল্যাপ এর ওজন)

২. কার্ডেড স্লাইভার হ্যাঙ্ক 

= (গজ এককে স্লাইভার এর দৈর্ঘ্য ÷ ৮৪০ গজ) X (১ পাউন্ড ÷ পাউন্ড এককে স্লাইভার এর ওজন) 

৩. একচুয়াল ড্রাফট 

= ডেলিভারী বা কার্ডেড স্লাইভার হ্যাঙ্ক ÷ ফিড বা ল্যাপ হ্যাঙ্ক
= মেকানিক্যাল ড্রাফট X {১০০ ÷ (১০০-ওয়েস্টেজ)}
= ফিড বা ল্যাপ এর ওজন ÷ ডেলিভারি বা কার্ডেড স্লাইভার এর ওজন 

৪. মেকানিক্যাল ড্রাফট 

= একচুয়াল ড্রাফট X {(১০০-ওয়েস্টেজ) ÷ ১০০}   
= ড্রাফট কন্সট্যান্ট ÷ ড্রাফট 

৫. রিকোয়ারড ডিসিপি 

= প্রেজেন্ট ডিসিপি X (প্রেজেন্ট হ্যাঙ্ক ÷ রিকোয়ারড হ্যাঙ্ক)
= প্রেজেন্ট ডিসিপি X (রিকোয়ারড স্লাইভার এর ওজন ÷ প্রেজেন্ট স্লাইভার এর ওজন)

৬. প্রোডাকশন (পাউন্ড প্রতি ঘন্টা) 

= ডফারের সার্ফেস স্পিড X {৬০ ÷ (৩৬ X ৮৪০ X স্লাইভার হ্যাঙ্ক)} X ড্রাফট টেনশন X এফিশিয়েন্সি% X ওয়েস্টেজ%
= ক্যালেন্ডার রোলারের সার্ফেস স্পিড X {৬০ ÷ (৩৬ X ৮৪০ X স্লাইভার হ্যাঙ্ক)} X ড্রাফট টেনশন X এফিশিয়েন্সি% X ওয়েস্টেজ%

এগুলোই মোটামুটি গানিতিক সূত্রসমূহ। এখন আমরা এইসব সূত্র ব্যাবহার করে, কিছু গানিতিক সমস্যার সমাধান করবো। 

গানিতিক সমস্যা: ১ 

ল্যাপ এর ওজন ১৪ আউন্স/গজ, ড্রাফট ১০০ এবং ওয়েস্টেজ ৪% হলে, কার্ডেড স্লাইভার এর হ্যাঙ্ক কত ? 

সমাধান:

এখানে, দেওয়া আছে, 

ল্যাপ এর ওজন ১৪ আউন্স/গজ 
ড্রাফট ১০০
ওয়েস্টেজ ৪%

আমরা জানি, ল্যাপ হ্যাঙ্ক 

= (গজ এককে ল্যাপ এর দৈর্ঘ্য ÷ ৮৪০ গজ) X (১ পাউন্ড ÷ পাউন্ড এককে ল্যাপ এর ওজন)
= (১ গজ ÷ ৮৪০ গজ) X (১৬ আউন্স ÷ ১৪ আউন্স)
= ০.০০১৩৬ 

এখানে, সব ওজনের একক গুলো আউন্সে রাখা হয়েছে। আর ১ পাউন্ড = ১৬ আউন্স। একই সাথে ল্যাপ এর দৈর্ঘ্য ১ গজ। 

আবার, আমরা জানি, একচুয়াল ড্রাফট 

= মেকানিক্যাল ড্রাফট X {১০০ ÷ (১০০-ওয়েস্টেজ%)}
= ১০০ X {১০০ ÷ (১০০-৪%)}
= ১০৪.১৬৬৬৭ 

এখন, ডেলিভারী বা কার্ডেড স্লাইভার হ্যাঙ্ক 

= ফিড বা ল্যাপ হ্যাঙ্ক X একচুয়াল ড্রাফট 
= ০.০০১৩৬ X ১০৪.১৬৬৬৭
= ০.১৪১৬ 

সুতরাং, এইখানে আমাদের ডেলিভারি বা কার্ডেড স্লাইভার হ্যাঙ্ক = ০.১৪১৬ 

গানিতিক সমস্যা: ২

একটি স্পিনিং মিলে, ৩৬ টি কার্ডিং মেশিন রয়েছে। প্রতিটি কার্ডিং মেশিনের ৩.৫ ঘন্টা পরপর নতুন ল্যাপ দরকার পড়ে। কার্ডিং সেকশন, ২৪ ঘন্টা, ৮৫% এফিশিয়েন্সি নিয়ে চালানো হয়। এখন, ব্লো রুম প্রতি ৫.৫ মিনিট পরপর ৪০ গজ এর ল্যাপ ডেলিভারি দিতে সক্ষম হলে, ব্লো রুম কতক্ষন চালিয়ে রাখতে হবে ? 

সমাধান:

এখানে, দেওয়া আছে, 

কার্ডিং সেকশন এ, 

কার্ডিং মেশিনের সংখ্যা = ৩৬ টি 
কার্ডিং মেশিনের এফিশিয়েন্সি = ৮৫% 
মেশিন রানিং টাইম = ২৪ ঘন্টা 
ল্যাপ দরকার প্রতি ৩.৫ ঘন্টা পরপর 

ব্লো রুম সেকশনে, 

ল্যাপ এর দৈর্ঘ্য = ৪০ গজ 
ল্যাপ তৈরিতে সময় লাগে = ৫.৫ মিনিট 
ব্লো রুমের রানিং টাইম কত = ? 

এখন, ল্যাপ এর সংখ্যা = ৩৬ X ২৪ X (৮৫ ÷ ১০০) X (১ ÷ ৩.৫) = ২০৯.৮৯ বা ২১০ 


সুতরাং, ব্লো রুম এর রানিং টাইম = (৫.৫ ÷ ৬০) X ২১০ = ১৯.২৫ ঘণ্টা। 

লিখাটি ক্রোনিক্যালস অফ টেক্সটাইল এর নিজস্ব। লিখাটি কপি করা থেকে বিরত থাকুন। 

Writer Information:

Name: Badhon Saha
Institute: Primeasia University
Batch: 181
Contact: 01714692688
Email: saha20496@gmail.com

No comments

Powered by Blogger.